Books

শ্যামল গঙ্গোপাধ্যায় রচনাসমগ্র PDF Download (All)

Shyamal Gangopadhyay Books Pdf free Download – শ্যামল গঙ্গোপাধ্যায় রচনাসমগ্র PDF Download সম্পূর্ন ফ্রীতে দেওয়া প্রয়োজনীয় লিংক :

Book Nameরচনাসমগ্র
Writter Nameশ্যামল গঙ্গোপাধ্যায়
Publisherবাংলাদেশি প্রকাশন
book Typeউপন্যাস গল্প
File FormatPdf download
Total Pages345 পৃষ্ঠা
File size33  MB

অপরাধ অত্যন্ত প্রত্যক্ষ না হোলে সমাজ নিজের গরজে তাকে পাশ কাটিয়ে যায়। কিন্তু অবশেষে অভীক একবার এত বাড়াবাড়ি করে বসল যে তার অপরাধ অস্বীকার করা অসম্ভব হোলো। ভদ্রকালী ওদের গৃহ-দেবতা, তার খ্যাতি ছিল জাগ্রত ব’লে। অভীকের সতীর্থ বেচারা ভজু ভারি ভয় করত এ দেবতার অপ্রসন্নতা। তাই অসহিষ্ণু হয়ে তার ভক্তিকে অশ্রদ্দেয় প্রমাণ করবার জন্যে পুজোর ঘরে অভীক এমন কিছু অনাচার করেছিল যাতে ওর বাপ আগুন হয়ে বলে উঠলেন-__ “বেরো আমার ঘর থেকে, তোর মুখ দেখব না।” এত বড়ো ক্ষিপ্রবেগের কঠোরতা নিয়মনিষ্ঠ ব্রাহ্মণ পণ্ডিত বংশের চরিত্রেই সম্ভব।

ছেলে মাকে গিয়ে বললে, _-“মা দেবতাকে অনেককাল ছেড়েছি, এমন অবস্থায় আমাকে দেবতার ছাড়াটা নেহাত বাহুল্য। কিন্তু জানি বেড়ার ফাকের মধ্য দিয়ে হাত বাড়ালে তোমার প্রসাদ মিলবেই। এখানে কোনো দেবতার দেবতাগিরি খাটে না, তা যত বড়ো জাগ্রত হোন না তিনি।”  মা চোখের জল মুছতে মুছতে আঁচল থেকে খুলে ওকে একখানি নোট দিতে গেলেন। ও বললে, “এ নোটখানায় যখন আমার অত্যন্ত বেশি দরকার আর থাকবে না তখনি তোমার হাত থেকে নেব। অলক্ষ্মীর সঙ্গে কারবার করতে জোর লাগে, ব্যাঙ্ক নোট হাতে নিয়ে তাল ঠোকা যায় না।

”  অভীকের সম্বন্ধে আরো দুটো একটা কর্থা বন্ধাতে হবে। জীবনে ওর দুটি উলটো জাতের শখ ছিল, এক কলকারখানা জোড়াতাড়া দেওয়া, আর এক ছবি আঁকা। ওর বাপের ছিল তিনখানা মোটরগাড়ি, তার মফস্বল অভিযানের বাহন। যন্ত্রবিদ্যায় ওর হাতেখড়ি সেইগুলো নিয়ে। তা ছাড়া তার ক্লায়েন্টের ছিল মোটরের কারখানা, সেইখানে ও শখ করে বেগার খেটেছে অনেকদিন।  অভীক ছবি আঁকা শিখতে গিয়েছিল সরকারি আর্টিস্কুলে।

কিছু কালের মধ্যেই ওর এই বিশ্বাস দৃঢ় হোলো যে, আর বেশিদিন শিখলে ওর হাত হবে কলে তৈরী, ওর মগজ হবে ছাঁচে ঢালা। ও যে আরিস্ট সেই কথাটা প্রমাণ করতে লাগল নিজের জোর আওয়াজে। প্রদর্শনী বের করলে ছবির, কাগজের বিজ্ঞাপনে তার পরিচয় বেরল আধুনিক ভারতের সর্বশ্রেষ্ঠ আর্টিস্ট অভীককুমার, বাঙালি টাশিয়ান। ও যতই গর্জন করে বললে আমি আর্টিস্ট, ততই তার প্রতিধ্বনি উঠতে থাকল একদল লোকের ফাকা মনের গুহায়, তারা অভিভূত হয়ে গেল।

শিষ্য এবং তার চেয়ে বেশি সংখ্যক শিষ্যা জমল ওর পরিমগুডলীতে। তারা বিরুদ্ধদলকে আখ্যা দিল ফিলিস্টাইন। বলল বৃর্জোয়া।  অবশেষে দুর্দিনের সময় অভীক আবিষ্কার করলে যে তার ধনী পিতার তহবিলের কেন্দ্র থেকে আর্টিস্টের নামের পরে যে রজতচ্ছটা বিচ্ছুরিত হোত তারি দীপ্তিতে ছিল তার খ্যাতির অনেকখানি উজ্্বলতা। সঙ্গে সঙ্গে সে আরেকটি তত্ব আবিষ্কার করেছিল যে অর্থভাগ্যের বঞ্চনা উপলক্ষ্য করে মেয়েদের নিষ্ঠায় কোনো ইতরবিশেষ ঘটেনি।

Shyamal Gangopadhyay Books Pdf Download links

ডাউনলোড পিডিএফ শ্যামল গঙ্গোপাধ্যায় :  আমার শ্যামল

ডাউনলোড ঃ অগস্ত যাত্রা 

ডাউনলোড ঃ  ভালোবাসিব না আর 

ডাউনলোড ঃ  বৃহন্নলা

ডাউনলোড ঃ  চন্দনেশ্বর জংশন

 ডাউনলোড ঃ  এক গেরস্থর তিন সংশয়

ডাউনলোড ঃ  গোলকধাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!