Books

স্পাই থ্রিলার Pdf – স্পাই স্টোরিজ PDF download

হ্যালো বন্ধুরা, তোমাদের জন্য নিয়ে এলাম স্পাই স্টোরিজ চিকিৎসা বিষয়ক বই Pdf free Download latest version link। এছাড়াও, বরাবরের মত পাঠকপ্রিয় বন্ধুদের রিকোয়েস্ট উপেক্ষা না করে স্পাই স্টোরিজ পিডিএফ ডাউনলোড লিংক আপডেট করার সর্বাত্বক চেষ্টা করি।

স্পাই স্টোরিজ বইয়ের বিবরণঃ

বইয়ের নাম (book):স্পাই স্টোরিজ এসপিওনাজ জগতের অবিশ্বাস্য কিছু সত্য কাহিনি pdf download
লেখকের নাম(Author)BD বিষয়ক বই
প্রকাশনী(Publisher) এবং ক্যাটাগরি(বা ধরণ) বাংলা সাহিত্য
ফাইল ফরম্যাট (file format):epub bangla, MOBI Bangla, kindle bangla Ebook, Pdf free Download(পিডিএফ ডাউনলোড)google drive
১ম প্রকাশ (1st Published Date)4th Print, 2018 সাল
Number of Pages১১৫ পৃষ্ঠা
দেশ and ভাষাবাংলাদেশ
ফাইল সাইজ:এম্বি(মেগাবাইট)

 

 স্পাই স্টোরিজ চিকিৎসা বিষয়ক বই বই রিভিউ (Pdf Book Review):

 

শুরুর আগে :-
“যে অপরাধগুলো করেছি, যা থেকে পালিয়ে বেড়িয়েছি, তার ভেতর সবচেয়ে গুরুতর কোনটা জানেন? পুরুষশাসিত সমাজে আমার মুক্তমনা, স্বাধীনচেতা নারী হতে চাওয়ার আকাঙ্ক্ষা।”
উপরের এই কথা গুলো “স্পাই” ব‌ইয়ের ‘মাতা হারি’র, অথবা তার মুখ দিয়ে বলিয়ে নেওয়া লেখক ‘পাওলো কোয়েলহো’র। কিন্তু এটা সত্যি যে, এই কথা গুলোর মতোই যুগে যুগে যত নারী পুরুষের শাসনের বিরুদ্ধে দাঁড়িয়েছে, পুরুষের তৈরি বেড়াজাল ছিন্ন করার চেষ্টা করেছে তাদের অস্তিত্ব এই পুরুষশাসিত সমাজ নির্বিচারে মুছে দিয়েছে। খুব অল্প সংখ্যক নারীই পেরেছে সফল হতে, বাকিরা হারিয়ে গেছে কালের গর্ভে…..।
সেই প্রাচীন যুগ থেকেই ইউরোপ সহ পৃথিবীর প্রায় সব দেশে স্বাধীনচেতা মহিলাদের ডাইনি অভিযোগে জনসমক্ষে পুড়িয়ে হত্যা করা হতো। তাদের বেশিরভাগেরই অপরাধ ছিল পুরুষদের তৈরি প্রচলিত আইনের বাইরে যাওয়া, শিক্ষা গ্রহণ করা, বাচ্চা না নিতে চাওয়া, চিকিৎসা বিদ্যায়, বিজ্ঞানে, দর্শনে আগ্রহী হ‌ওয়া বা পুরুষের অধিনে না থাকতে চাওয়া।
এটা যে শুধু প্রাচীন বা মধ্যযুগে ঘটতো তা কিন্তু না, এই পুরুষশাসিত সমাজের রোষানলে পড়ে বর্তমানের তথাকথিত আধুনিক সমাজেও নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে বহু স্বাধীনচেতা নারী। স্কুলে যাওয়ার অপরাধে খুন করা হচ্ছে কিশোরী মেয়েদের। ধর্মের নামে, দেশের নামে, সামাজিক দায়বদ্ধতার নামে প্রতিদিন কত নারী বলি চরছে, কত নারীর মানসিক ভাবে মৃত্যু হচ্ছে তার হিসাব কে রাখে…..!
জনপ্রিয় লেখক পাওলো কোয়েলহো রচিত এমনি এক স্বাধীনচেতা নারীর আত্মজীবনীমূলক উপন্যাস ‘স্পাই’। বিখ্যাত সাহিত্যিক “পাওলো কোয়েলহো” এর জন্ম ১৯৪৭ সালে, ব্রাজিলে। তার সবচেয়ে জনপ্রিয় ব‌ই ‘দি আলকেমিস্ট’ প্রকাশিত হয় ১৯৯৪ সালে। বিশ্বে ৮০ টিরো বেশি ভাষায় অনুবাদ হ‌ওয়া এই ব‌ইয়ের বিক্রি সংখ্যা প্রায় ২৫০মিলিয়ন বা আড়াই কোটি কপি। এই জনপ্রিয় লেখকের সম্পূর্ণ ভিন্নধর্মী এক উপন্যাস ‘স্পাই’।
📖
ফ্ল্যাপ থেকে :-
নিঃস্ব অবস্থায় প্যারিসে পৌঁছেছিল মাতা হারি। কিন্তু কয়েক মাসের ভেতর, হয়ে উঠেছিল শহরের সবচেয়ে আলোচিত নারীদের একজন। নৃত্যশৈলীর জাদুময়তায় জয় করে নিয়েছিল আপামর দর্শক-শ্রোতার মন; আবার বারবনিতা রূপে বশ করে নিয়েছিল সমাজের সবচাইতে ক্ষমতাধর বিত্তশালীদের হৃদয়।
যুদ্ধ-বিধ্বস্ত দেশে চারদিকে চাপা আতঙ্ক বিরাজমান। এমন এক সময়ে মাতা হারির জাঁকজমকপূর্ণ জীবন সবার চোখে সন্দেহের কারণ হয়ে দাঁড়ায়। ১৯১৭ সালে, গুপ্তচরবৃত্তির অভিযোগে নিজের হোটেল রুম থেকে গ্রেফতার করা হয় তাকে।
বাস্তবের আলোকে, উত্থান পতনে ভরা মাতা হারির বৈচিত্রময় জীবনের গল্পটাই ‘দ্য স্পাই’ এর মূল প্রতিপাদ্য। তার বিরুদ্ধে দাঁড় করানো অভিযোগগুলো আদৌ কতটুকু সত্যি ছিল? নাকি শুধুমাত্র স্বাধীনচেতা, উচ্চাভিলাষী হবার অপরাধেই পুরুষতন্ত্রের যূপকাষ্ঠে জীবন বিসর্জন দিতে হয়েছিল মাতা হারিকে?
❤️পাঠ প্রতিক্রিয়া :-
এক স্বাধীনচেতা কিশোরী ‘মার্গারিটা জেল্যে’, যার এক আর্মি অফিসারের সাথে বিয়ের পর নাম হয় ‘জেল্যে ম্যাক্লেওড’। অভাবের সংসারে বড় হ‌ওয়া মার্গারিটা স্বপ্ন দেখতে শুরু করে বিয়ের পর শুরু হবে তার সুখের সংসার। কিন্তু ফুর্তিবাজ, মদ্যপ মাতাল স্বামীর কাছে জোটে শুধুই নির্যাতন আর অত্যাচার। সে বুঝতে পারে, এই অত্যাচার থেকে মুক্তি পেতে চাইলে পালাতে হবে তাকে অথবা করতে হবে আত্মহত্যা।
প্রতিটি মূহুর্তে জীবনকে উপভোগ করতে চাওয়া মার্গারিটা তাই বেছে নিলেন মুক্তির পথ। স্বামীর কাছ থেকে পালিয়ে চলে গেলেন প্যারিস, আর তার নতুন পরিচয় হলো “মাতা হারি”।
“ক্ষীণকায় সুউনুত দেহ, সারা শরীর জুড়ে বন্য পশুর ন্যায় ক্ষিপ্রতা, মাতা হারির দীঘল কালো কেশের তরঙ্গায়িত প্রবাহে সৃষ্টি হয় অপূর্ব এক ইন্দ্রজাল। নারীত্বের ভাস্বর প্রতীক সে, শরীরের ভাজে ভাজে রচিত হয়েছে বেদনার গাঁথা। হাজারো কাব্যিক অঙ্গভঙ্গির সাথে নিখুঁত সমন্বয় ঘটেছে হাজারো মনমাতানো ছন্দের।”
এই বিজ্ঞাপন দিয়েই শুরু হয় সে সময়ের সারা জাগানো নৃত্যশিল্পী মাতা হারির নতুন জীবন।
‘স্পাই’ উপন্যাসটা মূলত পাওলো কোয়েলহো রচিত ব্যতিক্রমধর্মী একটা ব‌ই। নাম শুনে হয়তো স্পাই থ্রিলার ভাবতে পারে অনেকে। কিন্তু এটা আসলে সত্য ঘটনা অবলম্বনে রচিত একটা উপন্যাস। আরো স্পেসিফিক ভাবে বললে বলতে হয় একটা জীবনী। এটা এমন এক নারীর জীবনী যাকে মৃত্যুদণ্ড দেওয়া হয় গুপ্তচর সন্দেহে।
পাওলো কোয়েলহো’র লেখার সাথে যারা পরিচিত তারা জানেন, তার লেখায় গল্পের সাথে মিশে থাকে জীবনবোধ। খুব সাধারণ গল্পকে তিনি তুলে ধরেন অসাধারণ ভঙ্গিমায়। গল্পের ফাঁকে ফাঁকে মিশিয়ে দেন নিজের জীবন থেকে আহরিত নানান অভিজ্ঞতা।
“দর্শন, সূক্ষ্ম জীবনবোধ আর লক্ষ্য অর্জনের প্রেরণা মিলিত হয়েছে যে ব‌ইয়ের পাতায়….তার‌ই নাম ‘দি আলকেমিস্ট’।” দি আলকেমিস্ট ব‌ইতে বলা লেখকের কথাগুলো তার সব ব‌ইয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। লেখকের সব ব‌ইতেই মিশে থাকে দর্শন, সূক্ষ্ম জীবনবোধ, অনুপ্রেরণা, জীবনের উত্থান-পতন এর নানান অভিজ্ঞতা।
যেহেতু ব‌ইটা একটা জীবনী এবং সত্য কাহিনী অবলম্বনে রচিত, তাই থ্রিল, টুইস্ট, প্রেম-পিরিতি ঠেসে দেওয়া কোন কিছু পাবেন না। তবে স্বাধীনচেতা এক নারীর জীবনের গল্প এবং পুরুষতান্ত্রিক সমাজের চিত্র যদি জানতে চান তাহলে পড়তে পারেন ব‌ইটা। আর কিছু না হলেও পাওলো কোয়েলহো’র অসাধারণ কিছু কথা অবশ্যই মুগ্ধ করবে আপনাদের।
🔄অনুবাদ কথন :-
অনুবাদক ওয়াসি আহমেদ এর ৩য় অনুবাদ ব‌ই ‘স্পাই’। যথেষ্ট সাবলীল ভাবেই অনুবাদ করছেন তরুণ অনুবাদক (এই ব‌ই অনুবাদের সময় অনুবাদক হিসেবে তরুণ ছিলেন, পরবর্তীতে আরো অনেক অনুবাদ করছেন, সেই সাথে লিখছেন মৌলিক কিছু ব‌ইও) ওয়াসি আহমেদ।
‘পাওলো কোয়েলহো’র ব‌ই অনুবাদ করাটা অনেক কঠিন বিষয় বলে মনে হয় আমার কাছে। তার ব‌ইতে এমন বাক্য প্রচুর পরিমাণে থাকে যা আক্ষরিক অনুবদে রস-কস হারিয়ে ফেলে। তাই সেসব অনুবাদে অনেক সাবধান থাকতে হয়, সেই সাথে থাকতে হয় বাংলা সাহিত্যের জ্ঞান এবং ভাষার উপর ভালো দখল।
উদাহরণ হিসেবে বলা যায় দি আলকেমিস্ট ব‌ইয়ের নাম। শুধু এক বাংলা ভাষাতেই সবচেয়ে বেশি অনুবাদ হ‌ওয়া ব‌ই এটা, ভিন্ন ভিন্ন অনুবাদকের প্রায় ১৫ টার বেশি সংস্করণ পাওয়া যাবে মনে হয় এই ব‌ইয়ের। কিন্তু পাঠকের হৃদয়ে জায়গা করে নিতে পারছে শুধু দুই একটাই। সেই হিসেবে এই ব‌ইয়ের ক্ষেত্রেও ওয়াসি আহমেদ পুরোপুরি সফল মনে হ‌ইছে আমার কাছে।
এছাড়া ব‌ইয়ের সম্পাদনা এবং অলঙ্করণের দায়িত্বে ছিলেন ফুয়াদ ভাই। তাই ব‌ইয়ের অনুবাদ নিয়ে চিন্তা করার সুযোগ রাখেননি খুব একটা। বানান ভুল প্রায় ছিল‌ই না, টাইপিং মিস্টেকের পরিমাণ‌ও কম‌ই চোখে পড়ছে।
🎨🖌️প্রচ্ছদ,প্রডাকশন ও অন্যান্য :-
‘স্পাই’ ব‌ইয়ের প্রচ্ছদে প্রচ্ছদ শিল্পী আদনান আহমেদ রিজন ব্যবহার করছেন মাতা হারির সত্যিকারের একটা ছবি। জী, ব‌ইয়ের ছবিতে যেই অনিন্দ্য সুন্দরী নারীকে দেখতে পাচ্ছেন তিনিই এই উপন্যাসের নায়িকা, তার জীবনের গল্প নিয়েই রচিত হয়েছে এই ব‌ই। এ ক্ষেত্রে প্রচ্ছদকার হিসেবে একদম ঠিক ছবিটাই বেছে নিয়েছেন শিল্পী।
এছাড়া আদি প্রকাশন এর পেজ কোয়ালিটি, বাইন্ডিং সবকিছু ছিল দারুন। তবে দাম আরেকটু কম হলে ভালো হতো। এই ধরনের ব‌ইয়ের পাঠক আমাদের দেশে এমনিতেই কম, তার উপর দাম এতো বেশি হলে সেই সংখ্যাটা আরো কমে আসে।

স্পাই স্টোরিজ পিডিএফ ডাউনলোড by চিকিৎসা বিষয়ক বই লিংক(links):

Direct download link : –  Link :-1 | Link :-2 | Link :-3Link :-4

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!