Books

সুলেখা সান্যাল গল্প সমগ্র Pdf Download (All)

sulekha all pdf  – সুলেখা সান্যাল গল্প সমগ্র Pdf Download In original format

আমার ছবি আঁকা নিয়ে তোমার চোখে জল পড়ে, আর তোমার শুকনো পণ্ডিতি দেখে আমার চোখের জল শুকিয়ে গেল। কিছুতেই বুঝবে না, কেননা তোমরা নামজাদা দলের পায়ের তলায় থাকো চোখ বুজে, আর আমরা থাকি বদনামী দলের শিরোমণি হয়ে।”

এই ছবির ব্যাপারে দুজনের মধ্যে তীব্র একটা দ্বন্ধ ছিল। বিভা অভীকের ছবি বুঝতে পারত না সে কথা সত্যি। অন্য মেয়েরা যখন ওর আঁকা যা-কিছু নিয়ে হইহই করত, পেত। কিন্তু তীব্র ক্ষোভে ছটফট করেছে অভীকের মন বিভার অভ্যর্থনা না পেয়ে। দেশের লোকে ওর ছবিকে পাগলামি বলে গণ্য করছে, বিভাও যে মনে মনে তাদেরি সঙ্গে যোগ দিতে পারলে এইটেই ওর কাছে অসহ্য। কেবলি এই কল্পনা ওর মনে জাগে যে, একদিন ও যুরোপে যাবে আর সেখানে যখন জয়ধ্বনি উঠবে তখন বিভাও বসবে জয়মাল্য গাথতে।        রবিবার সকালবেলা। ব্র্মমন্দিরে উপাসনা থেকে ফিরে এসেই বিভা দেখতে পেলে অভীক বসে আছে তার ঘরে।

বইয়ের পার্সেলের ব্রাউন মোড়ক ছিল আবর্জনার ঝুঁড়িতে। সেইটে নিয়ে কালি কলমে একখানা আঁচড় কাটা ছবি আকছিল।  বিভা জিজ্ঞাসা করল, “হঠাৎ এখানে- অভীক বললে, “সংগত কারণ দেখাতে পারি, কিন্তু সেটা হবে গৌণ, মুখ্য কারণটা,ঞলে বললে সেটা হয়তো সংগত হবে না। আর যাই হোক সন্দেহ কোরো না যে চুরি করতে এসেছি।”  বিভা তার ডেস্কের চৌকিতে গিয়ে বসল, বললে, _-“দরকার যদি হয় না হয় চুরি করলে, পুলিসে খবর দেব না।”  অভীক বললে, “দরকারের হা-করা মুখের সামনে তো নিত্যই আছি। পরের ধন হরণ করা অনেক ক্ষেত্রেই পুণ্যকর্ম, পারি নে পাছে অপবাদটা দাগা দেয় পবিত্র নাস্তিক মতকে। ধার্মিকদের চেয়ে আমাদের অনেক বেশি সাবধানে চলতে হয় আমাদের নেতি দেবতার ইজ্জৎ বাঁচাতে।

“অনেকক্ষণ তুমি বসে আছ?”  “তা আছি, বসে বসে সাইকলজির একটা দুঃসাধ্য প্রেম মনে মনে নাড়াচাড়া করছি যে তুমি পড়াশুনো করেছ, আর বাইরে থেকে দেখে মনে হয় বুদ্ধিশুদ্ধিও কিছু আছে, তবু ভগবানকে বিশ্বাস করো কী করে! এখনও সমাধান করতে পারি নি। বোধহয় বার বার তোমার এই ঘরে এসে এই রিসর্চের কাজটা আমাকে সম্পূর্ণ করে নিতে হবে।”  “আবার বুঝি আমার ধর্মকে নিয়ে লাগলে।”  “তার কারণ তোমার ধর্ম যে আমাকে নিয়ে লেগেছে। আমাদের মধ্যে যে বিচ্ছেদ ঘটিয়েছে সেটা মর্সঘাতী। সে আমি ক্ষমা করতে পারি নে। তুমি আমাকে বিয়ে করতে পারো না যেহেতু তুমি যাকে বিশ্বাস করো আমি তাকে করি নে, বুদ্ধি আছে বলে।

sulekha all pdf links:

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!