Books

স্বপ্নময় চক্রবর্তীর ছোট গল্প PDF Download (Full)

বাংলা সাহিত্যের অন্যতম একটি উপন্যাস সিরিজ স্বপ্নময় চক্রবর্তীর ছোট গল্প PDF Download লিংক নিয়ে আপনাদের সামনে হাজির হলাম.

Book Nameস্বপ্নময় চক্রবর্তীর ছোট গল্প
Writter Nameস্বপ্নময়  চক্রবর্তী
Publisherবাংলাদেশি প্রকাশন
book Typeউপন্যাস গল্প
File FormatPdf download
Total Pages433 পৃষ্ঠা
File size45  MB

মানুষ যে দিন প্রথম কথা বলতে শুরু করে, আসলে মানুষ তো সে দিনই বলতে গেলে প্রথম মানুষ হয়ে ওঠে। সে সব নিয়ে বিজ্ঞানীরা দেশে দেশে প্রচুর গবেষণা চালিয়ে গেছেন। কোথাও কোনও হদিশ না পেয়ে মিসিং লিংক ইত্যাদি বলে ব্যাপারটাকে প্রায় ধামাচাপা তাদের বিব্রত করতে না পারে। মানুষ যেদিন কথা বলতে শুরু করল, হঠাৎ নিশ্চয়ই একজন কেউ কথা বলে ওঠেনি, হয়তো কোথাও একদঙ্গল মানুষ জন্ম থেকেই কথা বলতে শুরু করে। কে জানে সে সব দিনের কথা। এ সব বোকা বোকা কথা তুলে আজ আর কেউ নিজেকে সকলের সামনে হাস্যকর করে তুলতে চায় না। তার চেয়ে ধরে নেওয়া ভাল সেই সমাজের কথা, সমাজ তো তখন হয়ে ওঠেনি, সর্বত্র ছোট ছোট বা বড় বড় একদঙ্গল মানুষ বিচ্ছিন্ন ভাবে বিভিন্ন জায়গায় নিজেদের মধ্যে কথা চালাচালি করত। হয়তো নিতান্ত প্রয়োজনে কিছু কিছু কথা। সে প্রায় ইশারা ইঙ্গিতের মতো সামান্য কিছু কিছু কথা।

কিন্তু নিতান্ত প্রয়োজনের কথা। ক্রমশ নিশ্চয় সেসব শব্দ সংখ্যায় বেড়েছে। বাড়তে বাড়তে নিজেদের মধ্যে ভাব বিনিময় করতে এঁকেছে। নিছক কথা প্রয়োজন ছাড়িয়ে আরও কিছু বলতে চেয়েছে। প্রয়োজন থেকে অপ্রয়োঙ্জনের দিকে পা বাড়িয়ে তারা যে সব কথা বলতে শুরু করে, সেগুলো একজন বলত আর তাকে ঘিরে বসে হয়তো বেশ কয়েকজন শুনত, আগ্রহ নিয়ে শুনতে শুনতে কিছু মজাও পেত। হয়তো কোনও ঘটনার কথা, সত্যি হতে পারে অথবা নিতান্তই বানানো, কোথায় কী ঘটেছে তার বর্ণনা, এই মজার কথা কী ভাবে তাদের মাথায় এল সেও তো এক গবেবণার ব্যাপার। মাঝ থেকে আমরা আমাদের ভাষার একটা শব্দ পেলাম- কথা।

অপ্রয়োজনীয় অথচ উপভোগ্য এই শব্দের অন্যান্য ভাষায় নিশ্চয় অন্য অন্য শব্দ ব্যবহার হয়েছে। আমাদের ভাষায় যেমন__ কথা। তা হলে কি মনে হয় না সে দিনই, যদি বিভিন্ন দলের পৃথক পৃথক ভাষা হয়েই থাকে, মূলত সে দিনই, যাকে আজ আমাদের ভাষায় ভদ্রসভ্য বানিয়ে নিয়ে গল্প বলছি, সেই গল্পের জন্ম হয়েছে, যাকে আজ ভদ্র সমাজে ছোটগল্প বলছি। সেইগুলিই তো ঘষে মেজে একটা ঝকঝকে চেহারা নিয়ে তাকে গল্প সাহিত্য বলছি। আদপে সেই “কথা” এই ভাবেই অসংখ্য লোক অসংখ্য গল্প শুনিয়ে এসেছেন। সে সবই তো গল্স। মূলত “কথা”; সে জন্যই আমরা তাকে কথাশিল্প বলে আসছি। অবাক হওয়ার মতো তো কোনও ব্যাপার নয়।
swapnamoy chakraborty pdf link –

Download

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!