Books

তরঙ্গভঙ্গ নাটক Pdf Download (সম্পূর্ণ)💖

সৈয়দ ওয়ালীউল্লাহর তরঙ্গভঙ্গ নাটক Pdf প্রাসঙ্গিক আলোচনা:   এক নাট্যকার সৈয়দ ওয়ালীউল্লাহ্‌ জীবন ও সাহিত্য আগাগোড়া আধুনিক মানুষ ছিলেন সৈয়দ ওয়ালীউল্লাহ। যেমন বিশ্বাসে তেমনি জীবনাচরণে । পারিবারিক পরিমণ্লের শিক্ষা, সংস্কৃতি, আধুনিকতা এবং মুক্তচিন্তার যথাযথ প্রতিফলন ঘটেছে তার সাহিত্যে ও কর্মে। সৈয়দ ওয়ালীউল্লাহ ১৯২২ সালের ১৫ই আগস্ট তারিখে চট্টথামে জন্গ্রহণ করেন। তীর বাবার নাম ছিল সৈয়দ আহমদউল্লাহ এবং মায়ের নাম নাসিম আরা খাতুন।

  • book: তরঙ্গভঙ্গ পিডিএফ ডাউনলোড
  • Author- সৈয়দ ওয়ালীউল্লাহ্‌
  • Publisher- মাটিগন্ধা
  • Edition- 1st Published, 2020
  • Number of Pages – 96
  • ফাইল ফরমেট- পিডিএফ ডাউনলোড
  • Language- বাংলা

মাত্র আট বছর বয়সে তিনি মাতৃহারা হন। তার বাবা এম. এ. পাশ করে ডেপুটি ম্যাজিস্ট্রেটের চাকরিতে যোগদান করেন। এছাড়াও তার নানা কলকাতা সেন্ট জেভিয়ার্স থেকে আইনে ম্নীতক ডিগ্রী অর্জন করেছিলেন । এবং বড় মামা এম. এ, বি. এল পাশ করে “খান বাহাদুর” উপাধি অর্জন করেছিলেন। বড় মামীও ছিলেন উর্দু ভাষার লেখিকা এবং রবীন্দ্রনাথের গল্প-নাটকের উর্দু অনুবাদক। শিক্ষা সংস্কৃতির ক্ষেত্রে পারিবারিকভাবে নান্দনিকতা দ্বারা প্রভাবিত হয়েছিলেন সৈয়দ ওয়ালীউল্লাহ। ১৯৩১ সালে কুড়িগ্রাম হাইস্কুল থেকে প্রবেশিকা পরীক্ষা পাশ করেন। পরে তিনি ঢাকা ইন্টারমিডিয়েট কলেজে ভর্তি হন্ন এবং কলেজ হোস্টেলে থেকে পড়াশোনা সম্পন্ন করেন। ১৯৪৩ সালে ময়মনসিংহ আনন্দমোহন কলেজ থেকে ডিসটিংশনসহ বি. এ. পাশ করেন। এরপর কোলকাতা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে এম. এ. ক্লাসে ভর্তি হন এবং পরে তা পরিত্যাগও করেন । আমলা পিতার জনসাধারণের সঙ্গে মেলামেশা নিষিদ্ধ ছিল, অন্যদিকে তেমনি বার বার স্থান করেছিলেন। কোন স্মৃতি কাতরতাই তীর জীবনে গুপ্তরিত ভারাতুর হয়ে উঠতে পারেনি মাতৃহীন ওয়ালীউল্লাহর জীবনে ।

সাধারণভাবে এ ধরনের মানুষ খুব একটা জনপ্রিয় ও সামাজিক হয় না। তরঙ্গভঙ্গ নাটক লেখক সৈয়দ ওয়ালীউল্লাহর ঘরের ও বাইরের এই নিঃসঙ্গতা তাঁকে করে তুলেছিল জ্ঞানানুসন্ধানী, অর্তচারী, বঙহিবিযুখ, লাজুক, সক্কোচপ্রবণ এবং সীমাবদ্ধ বন্ধবৃত্তের মধ্যে আবদ্ধ। তবে বন্ধু নির্বাচনে মেধাবী হবার কারণে তিনি তীর বন্ধুদের সঙ্গে আজীবন সম্পর্কিত ছিলেন এবং তীর বন্ধুরা সকলেই স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত ও খ্যাতিমান হয়েছিলেন। এঁদের মধ্যে সৈয়দ নুরুদ্দিন, মোহাম্মদ তোহা ও সানাউল হক উল্লেখযোগ্য । ১৯৪৫ সালের মার্চে প্রকাশিত হয় তার প্রথম গল্পগ্রন্থ “নয়নচারা’, তার পিতা মারা যান ২৬ জুন। এবং এ সময়েই তিনি এম. এ. পড়া ছেড়ে দিয়ে ইংরেজি দৈনিক “দ্য স্টেটসম্যান’ পত্রিকায় চাকরি নেন।

তরঙ্গভঙ্গ নাটক Pdf Download link:
Download

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!