Books

উপস্থাপনা ও কথা বলার কলাকৌশল Pdf Download

হ্যালো বন্ধুরা, তোমাদের জন্য নিয়ে এলাম উপস্থাপনা ও কথা বলার কলাকৌশল pdf free download link.

Book nameউপস্থাপনা ও কথা বলার কলাকৌশল
Author name
Publisher
ISBN9789848689646
Edition4th Printed, 2018
Number of Pages96 total
Countryবাংলাদেশ
Formatfree bangla epub, MOBI, kindle, Bangla Pdf book  Download(পিডিএফ ডাউনলোড)

উপছ্থাপনা কি এবং কেন?  এক কথায় বলতে গেলে কোনো কিছু ফুটিয়ে তোলা, তুলে ধরা, পরিচয় করিয়ে দেয়ার নামই হল উপস্থাপনা করা । আরও বলা যায় কোনো কিছুকে কারও সামনে উপস্থিত করাকেও উপস্থাপনা বলা হয়। যিনি কোনো বস্তু, পণ্য বা ব্যক্তিকে অন্যের কাছে তুলে ধরেন বা উপস্থাপন করেন তাকেই উপগ্থাপক বলা হয়। আমরা কিন্তু এই উপস্থাপনা বা উপদ্থাপকের কাজটি প্রতিনিয়তই করে থাকি। একটু যদি ভেবে দেখেন তাহলে দেখতে পাবেন প্রতিনিয়ত যে কর্মগুলো সম্পাদন করি সেগুলোকে অন্যের কাছে তুলে ধরতে হয়। তা না হলে সে কাজের কোনো মূল্যায়ন হয় না। তুলে না ধরতে পারলে বিনিময়ে কিছু পাওয়া যায় না। সহজ করে বললে, সারাদিন কাজের শেষে একজন কর্মচারীকে সেই কাজের বিবরণ মালিক বা কর্মকর্তার কাছে তুলে ধরতে হয়। সারাদিন সে কি কাজ করল, কিভাবে করল।

এটা যদি সে তুলে-ধরতুত ব্যর্থ হয় তবে সে তার মজুরী থেকে বঞ্চিত হবে। একজন ফুল বিক্রেতা যখন -তার ফুলগুলো বিক্রির উদ্দেশ্যে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য সুন্দর করে সাজিয়ে রাখে সেটাও এক ধরণের উপস্থাপন । এখানে ফুল বিক্রেতা একজন উপস্থাপক । উপস্থাপকের ফুল সাজানোর কৌশল, তার কথা বলার ধরন, ফুলের গুণাগুণ বর্ণনা, কোন ফুল দিয়ে কি মালা গাথতে পারবে এসব বর্ণনা ও পারদর্শিতার উপরই তার বিক্রি নির্ভর করে । আর সে বিষয়ে যদি পারদর্শি না হয় তাহলে তার ব্যবসা হবে না । এমনি করেই প্রতিটি মানুষকেই তার নিজেকে, তার মাধ্যমে অন্য কাউকে বা কোনো বিষয়বন্ত বা পণ্যকে তুলে ধরতে হয়। সহজ কথায় এটাই হলো উপস্থাপনা । আজকালকার দিনে উপস্থাপক ও উপস্থাপনার ভূমিকা অপরিসীম । হোক সেটা নিজের, কোনো ব্যক্তি বা বন্তর। সবকিছুর জন্যই উপস্থাপক এবং উপস্থাপনা অত্যদিক প্রয়োজন। তাছাড়া কোনো কিছু উপদ্থাপনা ছাড়া বিপন্যনও সঠিকভাবে সম্ভবপর হয় না। যেমন ধরুন আপনার নিজের সুন্দর একটি ফুলের বাগান বা সজির ক্ষেত রয়েছে। সেখানে চমৎকার চমণ্কার বেশ সজি ফলেছে বা ফুলের বাগানে সুন্দর সুন্দর গোলাপ রজনীগন্ধা জুই ফুল ফুটেছে সেগুলো আপনি বাজারজাত ও বিক্রি করতে চান কিন্তু আপনার বাগানকে আপনি ঢেকে রেখেছেন,  2  তাহলে আপনার সে বাগান কেউ দেখতে পায়না বা আপনিও সে বাগান সম্পর্কে কাউকে জানান না । তবে কি আনি সেসব সজি বা ফুল বিক্রি করতে পারবেন? না কখনই এটা সম্ভব নয় । আপনাকে বা আপনার পণ্যকে আপনাকেই তুলে ধরতে হবে । আপনি যদি কোন জিনিস সঠিকভাবে তুলেই ধরতে না পারেন তবে সেটা বাজারজাত করা বা প্রচার করা সম্ভবপর হয় না ।

আর!এ কারণেই বর্তমান সময়ে উপস্থাপনা করা খুবই গুরুত্বপূর্ণ ।  উপস্থাপনা নানা রকমের হয়ে থাকে । যে কোন ধরনের পণ্যকে যেমন উপস্থাপনের মাধ্যমে অন্যের কাছে তুলে ধরা যায় তেমনি একজন ব্যক্তি বা ব্যক্তিত্বকেও অন্যের কাছে তুলে ধরা যায়। অনেক সময় নিজেকেও .নিজের উপস্থাপন করতে হয় । আমি এই বইয়ের মাধ্যমে মূলত পণ্য বা বস্তু নয়, কোন ব্যক্তির উপস্থাপনা নিয়ে আলোচনা করব। সুগ্লিয় পাঠকবন্ধুরা, আপনারা একটু মনোযোগ দিয়ে পড়লে উপস্থাপনা, উপস্থাপনার নানা মাধ্যম, কথা বলার নানা কলাকৌশল সম্পর্কে জানতে পারবেন ।  নতুন নতুন সম্ভাবনার দ্বার খুলে গেছে  সময় অনেক বদলে গেছে। কুসংস্কার, অসুস্থ পুরানো চিন্তা চেতনার দিন আস্তে আস্তে ফুরিয়ে যেতে বসেছে । তথ্যপ্রযুক্তির-দিক থেকে মহা বিপ্লব ঘটেছে আমাদের সমাজে । আমাদের সামনে এখন নতুন-ন্রতুন কাজ নতুন নতুন ধারার প্রবর্তন হয়েছে । মানুষের সাথে পাল্লা দিয়ে নতুন নতুন কাজও সংযোজন হয়েছে । অন্যান্য কাজের সাথে সৃজনশীল কাজের বহুমাত্রিক প্রয়োগ হচ্ছে এখন ।

নাচ, গান, কবিতা, নাটক, পালাগান, যাত্রাগান ছাড়াও যোগ হয়েছে আরও বহু নতুন নতুন বিষয় । এর মধ্যে নতুন সংযোজন হয়েছে, অনুষ্ঠান উপস্থাপনা, খবর পাঠ, প্রতিবেদন পাঠ, বস্তৃতা করা, সংবাদ প্রতিবেদন তৈরি করা, টক শো উপস্থাপন করা, নানা ধরণের সামাজিক সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা ফরাসহ নানাবিদ : অনুষ্ঠান । এগুলো আমাদের সৃজনশীল সামাজিক অনুষ্ঠানের একেকটি অংশ। নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের মধ্যে এ গে াররোরণশী হিলনেনরিরে মের টা রিলে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।  আমাদের দেশে শরি্ট মিডিয়ার পাশাপাশি পাল্লা দিয়ে ইলেকট্রনিক সিডয়াও দিন দিন বেড়ে চলছে? ভবিষ্যতে এর প্রচার ও প্রসার. অনেক বেড়ে যাবে । তাই স্বাভাবিকভাবেই এই মিডিয়াকে ঘিরে বড় ধরনের একটি শিল্প কর্মক্ষেত্র গড়ে উঠবে তাতে কোন সন্দেহ নেই। এখানে প্রচুর পরিমাণে কাজের সৃষ্টি হবে। তাই আজকের প্রজন্মের অনেকেরই মিডিয়ার প্রতি ঝৌক লক্ষ্য করা যাচ্ছে।

উপস্থাপনা ও কথা বলার কলাকৌশল পিডিএফ ডাউনলোড –

Bangla PDf ownload

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!