infoTips & Tricks

গর্ভপাত ট্যাবলেট এর নাম – যা খেলে পেটের বাচ্চা নষ্ট হয়

Baby destroy medicine name bangla : আজকের এই পোস্টের মাধ্যমে আমরা গর্ভপাত ট্যাবলেট এর নাম জানবো এবং আরো কিছু বিষয় খুঁটিনাটি জেনে নিব।

গর্ভপাত হলো কোনো ফিটাস বা ভ্রূণ নিজে নিজে বেঁচে থাকতে সক্ষম হওয়ার আগেই এটিকে অপসারণ করে অথবা মাতৃগর্ভ থেকে জোরপূর্বক বের করে দিয়ে গর্ভধারণের অবসান ঘটানো৷ গর্ভপাত ইচ্ছাকৃতভাবে ঘটানো হতে পারে, যেক্ষেত্রে এটিকে প্রায়াই মিসক্যারিজ বলা হয়। এটি উদ্দেশ্যমূলকভাবেও ঘটানো হতে পারে যেক্ষেত্রে এটিকে বলা হয় প্ররোচিত গর্ভপাত। গর্ভপাত পরিভাষাটি বেশিরভাগ ক্ষেত্রে কোনো মানবীয় গর্ভধারণের প্ররোচিত গর্ভপাতকে বুঝায়। ভ্রূণ নিজে নিজে বেঁচে থাকতে সক্ষম হওয়ার পর এই একই প্রক্রিয়া ঘটানো হলে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় সেটিকে বলা হয় “গর্ভাবস্থার বিলম্বিত অবসান”৷

অবাঞ্ছিত গর্ভাবস্থা ছাড়া ইন্ডিউসড গর্ভপাত ও মানসিক স্বাস্থ্যের মধ্যে কোন সম্পুরক বর্তমান তথ্যে নেই। আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের একটি প্রতিবেদন অনুসারে, প্রথম ত্রৈমাসিক মাসে কোনও মহিলার প্রথম গর্ভপাত মানসিক স্বাস্থ্যের জন্য হুমকির কারণ নয়, যেমন মহিলাদের অবাঞ্ছিত গর্ভাবস্থা বহনকারীর তুলনায় মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির সম্ভাবনা বেশি নয়; একটি মহিলার দ্বিতীয় বা বড় গর্ভপাত মানসিক স্বাস্থ্য ফলাফল কম নিশ্চিত।কিছু পুরনো রিভিউ শেষ হয়েছে যে গর্ভপাত মানসিক সমস্যার ঝুঁকি নিয়ে যুক্ত ছিল; তবে, তারা একটি উপযুক্ত নিয়ন্ত্রণ গ্রুপ ব্যবহার করে না।

যদিও কিছু গবেষণায় ভ্রূণ অস্বাভাবিকতার কারণে প্রথম ত্রৈমাসিকের পর গর্ভপাত বেছে নেওয়ার ক্ষেত্রে নারীদের নেতিবাচক মানসিক-স্বাস্থ্যের ফলাফল দেখায়, এই কঠোর পরিশ্রমের জন্য আরো কঠোর গবেষণা প্রয়োজন হবে। গর্ভপাতের প্রস্তাবিত নেতিবাচক মানসিক প্রভাবগুলি “গর্ভপাতের পরে পোস্ট” নামক একটি পৃথক অবস্থা হিসাবে গর্ভপাত বিরোধী অ্যাডভোকেটদের দ্বারা উল্লেখ করা হয়েছে, তবে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের মেডিক্যাল বা মানসিক পেশাদারদের দ্বারা স্বীকৃত নয়।

গর্ভপাত ট্যাবলেট এর নাম জানুন

বাচ্চা নষ্ট করার জন্য পরিচিত mm-kit ঔষধ এর মূল্য ৬০ টাকা করে। প্রতিটি বক্সে সর্বমোট পাঁচটি ট্যাবলেট থাকে যার মূল্য হচ্ছে 300 টাকা আপনার যদি বাচ্চা নষ্ট করা খুবই জরুরি হয় তাহলে পুরো ১ বক্স ঔষধ কিনে নেবেন। বাচ্চা নষ্ট করার জন্য বাজারে বিভিন্ন প্রকার ওষুধ পাওয়া গেল এর মধ্যে সবচাইতে জনপ্রিয় পরিচিত একটি ঔষধ হচ্ছে এম এম কিট MM Kit তবে এই ঔষধটি খাওয়ার কিছু নিয়ম রয়েছে আপনি যদি নিয়মগুলো মেনে না চলে তাহলে প্রেগনেন্সি নষ্ট হওয়ার সম্ভাবনা কম থাকবে।  এম এম কিট খাওয়া হয় বাচ্চা নষ্ট করার জন্য তবে এটি খেতে হবে প্রেগনেন্সি শুরু হওয়ার সর্বোচ্চ ৯ সপ্তাহের মধ্যে। বাচ্চা কনসিভ হওয়ার নয় সপ্তাহ পার হয়ে যাওয়ার পরে এম এম কিট খেলে এটির কার্যকারিতা থাকে না।

তো বন্ধুরা আজকের এই পোস্টটি কেমন লাগলো? গর্ভপাত নিয়ে এরকম আরো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!