সমরেশ মজুমদার বই Pdf Download (All Books)

মৌষলকাল PDF Download সমরেশ মজুমদার

মৌষলকাল সমরেশ মজুমদার pdf download – moushalkal bengali book pdf free download in bangladesh

Titleমৌষলকাল
Authorসমরেশ মজুমদার
Publisherআনন্দ পাবলিশার্স (ভারত)
Quality and file formatহার্ডকভার, pdf (পিডিএফ),  epub, mobi
ISBN9789350403075
Edition2nd Edition, 2014
Number of Pages392
Countryভারত
Languageবাংলা

উপন্যাসঃ মৌষলকাল
লেখকঃ সমরেশ মজুমদার

মৌষলকাল অর্থ কি তা এই বই পড়লে বুঝতে পারবেন।

মৌষলকাল free pdf download ও রিভিউ

দুদিন আগেই পড়া শেষ করলাম সমরেশ মজুমদারের উত্তরাধিকার সিরিজের সর্বশেষ বই মৌষলকাল। আমি অবশ্য রিসেন্টলিই জেনেছি যে এই সিরিজের চতুর্থ বই প্রকাশিত হয়েছে।

ভারতের পশ্চিমবঙ্গের দীর্ঘ ৩৩ বছরের সিপিএম শাসনের পর তৃণমূল কংগ্রেসের ক্ষমতায় আসার কাহিনীকে উপজীব্য করেই মৌষলকালের ঘটনাপ্রবাহ এগিয়ে গিয়েছে। দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে বাম সিপিএম ফ্রন্টের অধঃপতনের নানা ঘটনা এই উপন্যাসে জায়গা পেয়েছে।

 

লেখক এখানে খুব সুন্দরভাবেই বোঝাতে পেরেছেন কোন রাজনৈতিক দল দীর্ঘদিন ক্ষমতায় থাকলে তারা কতটা ক্ষমতালোভী হতে পারে। তার সাথে এটাও বুঝিয়ে দিয়েছেন এক সময় জনগণ তাদেরকে কীভাবে ছুড়ে ফেলে। উপন্যাসের শেষের দিকে তাই তৃণমূলের জয়ের ঘোষণা বর্ণিত হয়েই কিছুদূর পর উপন্যাস শেষ হয়েছে।

কিন্তু তারাও কি দীর্ঘ ৩৩ বছরের কুশাসনের অবসান ঘটিয়ে জনগণের আস্থা অর্জন করতে পেরেছে? সেই উত্তর ও আংশিকভাবে লেখক জানিয়ে গেছেন।

মৌষলকালের ঘটনাপ্রবাহ যেখানে শুরু হয়েছে সেখানে এই উপন্যাস সিরিজের প্রধান নায়ক অনিমেষ ৬০ বছরের এক বৃদ্ধ। তার পুত্র ৪০ বছরের সদ্য যৌবন পেরোনো অবিবাহিত এক মধ্যবয়স্ক পুরুষ।

 

অনিমেষের পৈতৃক দাদাবাড়ি বিক্রির ঘটনাপ্রবাহকে কেন্দ্র করেই উপন্যাসটি এগিয়ে গেছে। একরকম বলতে পারেন পুরো উপন্যাসের কাহিনীই এগিয়ে গেছে শুধু এই বাড়ি বিক্রিকে কেন্দ্র করে। বাড়িটি বিক্রি করার ক্ষেত্রে নানাবিধ রাজনৈতিক সমস্যা মোকাবেলা করার বিষয়টি লেখক এনেছেন। এইসময় পাঠক কিছুটা বিরক্তবোধও করতে পারেন। মনে হয়েছে বাড়ি বিক্রির ঘটনা ছাড়া আর তেমন কিছুই নেই এই উপন্যাসে!

 

ঐদিকে বাড়ি বিক্রির সময় যখন অনিমেষ ও মাধবীলতা জলপাইগুড়িতে তখন অর্ক তাদের বাড়িতে তার এক স্বল্পপরিচিত মাওবাদী বন্ধুকে ২ রাত থাকার জন্য আশ্রয় দেয়।

এই ঘটনাপ্রবাহটি উপন্যাসের শেষ পর্যন্ত চলতে থাকে। একদম শেষে যেয়ে মনে হয়েছে এরপর এই সিরিজের আরেকটি বই আসলেও আসতে পারে।

উপন্যাসটি পড়তে পড়তে মাঝেমাঝেই মনে হয়েছে লেখক জোর করে লিখেছেন। সত্যিকার অর্থে সেভাবে আমাকে লেখাটি টানছিল না।

অনিমেষ-মাধবীলতার কথোপকথনের মাঝে তাদের বৃদ্ধ বয়সটি সেভাবে ফুটে উঠেনি। লেখকের আগের লেখাগুলো যারা পরিতৃপ্তি নিয়ে এই উপন্যাসটি পড়তে বসবেন তারা আশাকরি আমার মতই হতাশ হবেন।

আমি রিভিউ লেখাতে তেমন অভ্যস্ত নই। এটা আমার প্রথম রিভিউ। ভুল-ত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ সবাইকে।

মৌষলকাল উপন্যাস pdf download link:

google drive পিডিএফ ডাউনলোড লিংক গুলো হতে করুন

 

মৌষলকাল রকমারি লিংক

মৌষলকাল বই হতে সমরেশ মজুমদার এর উক্তি:

“এক জীবনে মানুষকে পরিস্থিতি অনুযায়ী নিজের অবস্থান যতবার বদলাতে হয় অন্য কোনও প্রাণীকে তা করতে হয় না।গিরগিটিরও রং বদলাবার ক্ষমতা বেশ সীমিত।”

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!