Arif azad books pdf Download All

প্রত্যাবর্তন Full Pdf Download & বই রিভিউ

রবের দিকে প্রত্যাবর্তন pdf || প্রত্যাবর্তন আরিফ আজাদের বই pdf download – প্রত্যাবর্তন বই রিভিউ – prottaborton pdf arif azad

  • সম্পাদক: আরিফ আজাদ
  • প্রকাশনী: সমকালীন প্রকাশন
  • ক্যাটাগরি ও ধরণ : মুসলিম ব্যক্তিত্ব
bookপ্রত্যাবর্তন
Authorআরিফ আজাদ
Publisherসমকালীন প্রকাশন
file formatPdf download – পিডিএফ ডাউনলোড
ISBN9789843439574
Edition1st Published, 2018, google drive
Number of Pages225
Countryবাংলাদেশ
Languageপ্রত্যাবর্তন বইয়ের দাম২২৫ টাকা

বই আরিফ আজাদ : প্রত্যাবর্তন রিভিউ:

ছোট্টবেলায় গল্প শুনেছি আমরা সবাই —জীন-ভুতের গল্প, রাক্ষস-খোক্ষসের গল্প, শেয়াল-বেজির গল্প। এইসব হরেক রকমের গল্প শুনতে শুনতে আমরা বড় হয়ে উঠেছি। সেই সকল গল্প শুনে আনন্দ পেয়েছি। কিছু গল্প আবার ভুলে গিয়েছি। আর কিছু গল্প আমাদের মগজে চিরদিনের জন্য গেঁথে গিয়েছে। গল্পগুলো মধ্যে কিছু গল্প আমাদের জীবনের অংশে পরিণত হয়েছে। কিছু গল্পে আমরা নিজেদের কল্পনায় বিলিয়েছি। আর কিছু গল্প নির্মাণ করেছে আমাদের যাপিত জীবনের রূপরেখা।

আবার এমন অনেক গল্প আছে যা পথভোলা পথিককে দেখিয়ে দেয় সুন্দর গন্তব্যের হদিস।

‘প্রত্যাবর্তন’ বইটিতেও এরকম কিছু আত্মার গল্প আছে, যা মোহ আর মিথ্যার ভেতর দিয়ে যখন প্রতিটি আত্মা চলতে গিয়ে নিমজ্জিত হয় অন্ধকারের অতল গহ্বরে। ঠিক তখনই ঐ আলোহীন অন্ধকার থেকে কেউ ফিরে আসে শান্তির ছায়া তলে আবার কেউ বা আবার নিজেকে হারিয়ে ফেলে গহীন থেকে গহীনে, সেরকম আধার আর আলোই ঘেরা প্রতিটা আত্মার গল্প নিয়েই প্রতাবর্তন।

যেখানে আত্মা গুলো নতুন করে ফিরে পায় শান্তির আভাসে ঘেরা সুখময় জীবন। আর কতগুলো আত্মা যখন বক্র পথের অন্ধকারের অতল গহ্বরের গহীন থেকে গহীনে থেকে শান্তির ছায়া খুঁজেতে থাকেন তাঁরা কি কখনো সেই লোভ লালসা আর আভিজাত্যর ভয়ার্ত কুপ থেকে অন্ধকার ব্যতীত আলোর দেখা পায়!

প্রতিটি আত্মা মোহ আর মিথ্যার বক্র পথে নিজেকে সপে দিয়ে আভিজাত্য ও সুখময় জীবনের সন্ধানে লোভ ও লালসার গহীনে সেখানে আল্লাহ তায়া’লার করুনায় মোহ আর মিথ্যার কলুষিত বক্র পথের আড়ালে লুকিয়ে থাকা মরীচিকার ফাঁদ নিয়েই প্রত্যাবর্তন।

চিন্তা: প্রতাবর্তন বইটি পড়ে জীবনের ফেলে আসা সময়গুলো নিয়ে খানিকক্ষণ ভাবতে বসলাম। কি করেছি সময়গুলোতে? সৃতির যতো গভীরতা প্রবেশ করেছি সবখানে কেবল অন্ধকার আর অন্ধকার। পাপের অন্ধকার। এই অন্ধকার মাঝে একদিন হুট করে মসজিদে মাইকে যদি এলান হয়ে যায় ওমুকের সন্তান ওমুক বেচে নেই! আর মিথ্যার বক্র পথে নিজেকে সপে দিয়ে অন্ধকারে ডুবে থেকে প্রত্যাবর্তন হয় পরকালের পথে। তখন কী হবে?

লেখকগন গল্পে জীবনের যা কিছু ভুল, পাপ আর অনর্থক কালক্ষেপণ- সবকিছু মুছে নতুন করে শুরু করা হোক এক উদ্যমতায় নতুন অধ্যায়। নতুন জীবনের গল্প।

পথের খোঁজ, পথ আছে দুইটা

১| হিদায়াত, পথের খোঁজ। কোন পথ? কেমন সে পথ? পিচঢালা, না মেঠো, না ডিজিটাল? সে পথ বড় সহজ, বড় আরাম। ছােটবেলা থেকে আমাদের মাথায় পুঁজিবাদী, ‘স্বল্পমূল্যে শ্রমসন্ধানী’ সিস্টেম একটা কথা শিখিয়ে দিয়েছে—লাইফ ইজ নট অ্যা বেড অব রােজেজ। জীবনটা ফুলের বিছানা নয়। জীবন খুব কঠিন, টিকে থাকার জন্য প্রতিযােগিতা করতে হবে। বস্তুবাদী সমাজে বস্তু কেনার যােগ্যতা চাই, হলে কমফোর্ট জোনে থাকতে পারবা না । লেখাপড়া করে যে, গাড়ি-ঘােড়ায় চড়ে সে। গাড়ি-বাড়ি-নারী-কাঁড়িকাঁড়ি কড়ি-ছড়ি এগুলাের জন্য দৌড়াও, ভাগাে। (বই থেকে)

২| আরেকটা পথ আছে, কমফোর্ট জোনে ঢােকার পথ, আরাম-শান্তি-সুখের পথ। কমফোর্টের জন্য যে পথে উন্নত বস্তু লাগে না, কুঁড়েঘরেই-অর্ধাহারেই-হাঁটা পায়েই সেখানে কমফোর্ট মেলে। অর্জনের প্রতিযােগিতা নেই সেপথে। শুধু আছে বিসর্জনের প্রতিযােগিতা। বস্তু ভােগের মাঝে তৃপ্তি’ আগের ওই পথে। আর এই পথে –‘ভােগে নয়, ত্যাগেই সুখ’, আসল সুখ। (বই থেকে)

পৃথিবীর সকল পরিশুদ্ধ আত্মার জন্যে ভালোবাসা। দুনিয়ার প্রত্যাবর্তনের মতো আমাদের আখিরাতে প্রত্যাবর্তনও এরকম বিশুদ্ধ হোক, এই কামনায়। ফিরে আশা হোক রবের দিকে।

অতীতের ভুলের পৃষ্ঠা ছিড়ে ফেলে,প্রত্যাবর্তন হোক রবের দিকে!

পরিশেষে ভালো লাগা একটা দোয়াঃ
শায়খ জুলফিকার আহমদ নকশবন্দি দা. বা. একটা দোয়া করেন—
“ইয়া আল্লাহ, অনেকটা সময় চলে গেছে জীবনের। তােমার থেকে অনেক দূরে চলে গিয়েছিলাম। বহত দূর সে আয়া হু, বহত দের মে আয়া হ্, আয়া তাে সহি। অনেক দূর থেকে এসেছি, অনেক দেরী করে এসেছি। এসেছি তাে। মাফ করেই দাও, মালিক।

ভাই এসে মাঝে মাঝে মসজিদে যাবার দাওয়াত দিয়ে যেত। কিন্তু ভাইয়ের এই প্রতি ওয়াক্তে হেঁটে যাওয়াটাই মারাত্মক এক দাওয়াত ছিল, ভাই জানতও না। সুন্নাহ নিজেই দাওয়াত। আপাদমস্তক সুন্নাহ নিয়ে কেউ হাঁটবে, আশপাশের লােকেরা দাওয়াত নিতে থাকবে। সে দাওয়াত জবানের চেয়ে স্পষ্ট, ভাষার চেয়ে শক্তিশালী। credit: মুহাম্মদ শাহ্ জালাল

ডাউনলোড লিংক:

প্রত্যাবর্তন পিডিএফ ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!