(সব বই) Jafar iqbal Books Pdf Download All

সেরিনা Pdf Download | serina pdf free download

সেরিনা pdf download free | serina pdf free download link লেখক: মুহম্মদ জাফর ইকবাল / Zafar Iqbal

বই: সেরিনা
লেখক: জাফর ইকবাল
প্রকাশনী:সময়
পৃষ্ঠা সংখ্যা: ১২৫
মূল্য: ২২৫টাকা
জনরা: বৈজ্ঞানিক কল্পকাহিনি, থ্রিলার

বই পরিচিতি ও কাহিনিসংক্ষেপ : রাশিয়ান লেখক আলেক্সান্দার বেলায়েভের বিখ্যাত উপন্যাস “উভচর মানুষ” থেকে অনুপ্রাণিত হয়ে জাফর ইকবাল স্যারের লেখা সায়েন্স ফিকশন এবং আমার খুব পছন্দের একটি বই “সেরিনা”। কিশোর সুপাঠ্য এই উপন্যাসের প্রধান চরিত্র হচ্ছে তেরো বছর বয়সী সেরিনা। তার বাবা ডাক্তার শামীম। আপন বাবা না হয়েও তার প্রতি স্নেহ-ভালোবাসার কোনো ঘাটতি নেই। তেরো বছর আগে অচেনা, অজানা এক গ্রামের খালে কাকতালীয়ভাবে তাকে কুড়িয়ে পায়৷ তারপর থেকেই স্ত্রী কন্যা হারানো শামীমের নতুন জীবন শুরু হয় সেরিনাকে নিয়ে।

” উভচর মানুষ” উপন্যাসের নায়ক ইকথিয়ন্ডরের মতো আমাদের সেরিনারও রয়েছে অবিশ্বাস্য এক ক্ষমতা। পানির নিচে আর স্থলে উভয় জায়গায়ই সে স্বাচ্ছন্দ্যে থাকতে পারে। পানির নিচে নিঃশ্বাস না নিয়ে মাছের মতো ঘোরাফেরা করতে পারে ঘণ্টার পর ঘণ্টা। হ্যাঁ কতকটা উভচর প্রাণীর মতোই।
কী অবাক লাগছে শুনতে? লেখক কিন্তু এর সুন্দর ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন বইটিতে।
এই ক্ষমতার কথা কেবল বাবা মেয়ের মধ্যেই সীমাবদ্ধ। তবে আসল কথা হলো,এত বড়ো অস্বাভাবিকতা নিয়ে লোকচক্ষুর অন্তরালে টিকে থাকাটা কি আদৌ সম্ভব? প্রকৃতি এই অস্বাভাবিকতা মেনে নিলেও মেনে নিবে না কিছু স্বার্থলোভী হিংস্র দানব। ঘটনাক্রমে সেরিনার ব্যাপারটা পৌছে যায় আন্তর্জাতিক একটি সিক্রেট এজেন্সির নিকট। তাকে নিয়ে করা হয় কয়েক মিলিয়ন ডলারের প্রজেক্ট। সেরিনাকে ধরে নিয়ে যাওয়ার প্রথম চেষ্টায় ব্যর্থ হলেও শেষ মুহূর্তে তার শরীরে ঢুকিয়ে দেওয়া হলো ট্রাকিওশান। যার মাধ্যমে পানির নিচে ছাড়া পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে সেরিনাকে খুঁজে বের করা সম্ভব। আরো লোকবল শক্তি নিয়ে তারা তৈরি হচ্ছে সেরিনাকে ধরে নিয়ে যাওয়ার জন্য। শামীম কি পারবে সেরিনাকে বাঁচাতে? বাবা মেয়ের সুখকর দিনগুলো কি আবার ফিরে আসবে? না-কি হারিয়ে যাবে, যেমন বিশাল সমুদ্রের বুকে হারিয়ে যায় কত জলযান!

পাঠপ্রতিক্রিয়া:
মূল প্লটটা বিদেশি উপন্যাস থেকে অনুপ্রাণিত হলেও সেরিনার রয়েছে নিজস্ব স্বকীয়তা। সেরিনা পড়ে আবেগপ্রবণ না হয়ে থাকাটা রীতিমতো তাজ্জব ব্যাপার। বাবা-মেয়ের অকৃত্রিম ভালোবাসা চমৎকারভাবে ফুটে উঠেছে বইটিতে।
গ্রীক পুরাণমতে মৎসকুমারীদের বলা হত সাইরেন।
সেরিনার নামটিও শামীমের বন্ধু অ্যালেক্স রেখেছিল সাইরেন শব্দটি থেকে। আচার-আচরণে সাইরেনদের বিপরীতধর্মী এই সেরিনাই হয়ে উঠেছিল সুবিশাল সমুদ্রে তিমি, ডলফিনদের বিশ্বস্ত বন্ধু৷ চমকপ্রদ এই বিষয়গুলো খুব সহজ ভাষায় বর্ণনা করেছেন লেখক। তবে প্রথম থেকে শেষ পর্যন্ত পর পর অনেকগুলো ঘটনা যেন খুব দ্রুত ঘটে গেল। আর শেষটা? না, শেষটার জন্য মোটেও প্রস্তুত ছিলাম না।

সেরিনা উপন্যাস পিডিএফ ডাউনলোড লিংক google drive:

View or Read This Full Book

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!