(সব বই) Jafar iqbal Books Pdf Download All

টুকুনজিল Pdf Download

Tukunjil Pdf Muhammed Zafar Iqbal

বইয়ের নামঃ টুকুনজিল
লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
মুদ্রিত মূল্যঃ ১৫০ টাকা
ব্যক্তিগত রেটিংঃ ৭/১০
গ্রামের নাম রতনপুর। সেখানের নীলাঞ্জনা নামের একটি বিদ্যালয়ের ছাত্র বিলু। বিলু লেখাপড়ায় বেশ ভালো। সে প্রতিবার পরীক্ষায় ১ম স্থান অর্জন করেছে এবং জেলা বৃত্তি পরীক্ষায়ও ১ম স্থান অর্জন করেছে। বিলু লেখাপড়ায় তুখোড় হলেও তার বাবা কিছুটা পাগল স্বভাবের। বাড়ির কাছে কিংবা রাস্তার ধারে যেখানেই হোক, সে গাছপালা কিংবা পশু-পাখি দেখলে তাদের সাথে কথা বলা শুরু করে দেয়। একদিন তাদের বাড়িতে বেড়াতে এসেছিলো বিলুর ছোটখালা। তিনি বিলুর কাছে প্রস্তাব দেন যে, সে বিলুকে ঢাকা নিয়ে যাবেন লেখাপড়ার জন্য। বিলুর মা সেটা বিলুর উপর ছেড়ে দিলে বিলু এক কথায়ই রাজি হয়ে যায়। গ্রামে তার মা-বাবা ও ভাই-বোনদের রেখে সে লেখাপড়ার জন্য ঢাকা চলে যায়। শহরে বিলুর জীবন তেমন ভালো ভাবে কাটছিলো না। ছোটখালার ছেলে-মেয়েরা বিলুকে সাদরে গ্রহন করেনি।

একদিন ছোটখালা তাঁর ছেলে-মেয়েদের নিয়ে তাদের এক আত্মীয়ের বাড়ীতে বেড়াতে যায়, বিলুকে যাওয়ার ব্যাপারে জিজ্ঞেস করলে সে কোনো আগ্রহ প্রকাশ করেনি। বিলু ঘরে থেকেই সময় কাটায়, সে চিন্তা করে তার কাছে থাকা ম্যাগনিফাইয়িং গ্লাস দিয়ে কিছুক্ষন খেলা যাক। এই ম্যাগ্নিফায়িং গ্লাস দিয়ে বিভিন্ন ক্ষুদ্র জিনিস দেখতে দেখতে সে হুট করে একটি অদ্ভুত ধরনের পোকা দেখতে পেল। পরে ঘটনাক্রমে সে জানতে পারল সেটা কোনো পোকা নয়, বরং সেটা একটি ভিনগ্রহী প্রাণী। এখান থেকেই গল্পের সবচেয়ে ইটারেস্টিং অংশের আরম্ভ ঘটে।

প্রথম কয়েকটা অধ্যায় পরে আমি মনে করেছিলাম এটা একটি কিশোর উপন্যাস কিন্তু পরে বুঝলাম এটা বৈজ্ঞানিক কল্পকাহিনী। গল্পটিতে একশন,রোমাঞ্চ ও ড্রামা যেমন ছিলো তেমনি ছিলো দর্শন। অনেক উপভোগ্যে একটি বই।

pdf Download

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!