Tips & Tricks

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF❤️(হারিয়ে গেলে সহজ উপায়)

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF খুব সহজে সংগ্রহ করা যায়। link- jonmo nibondhon form download প্রথমে আমি একটা সহজ পদ্ধতি উল্লেখ করবো যার মাধ্যমে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে নিতে পারবেন। সহজ পদ্ধতি নিম্নরূপঃ

যদি পূর্বেই আপনার জন্ম নিবন্ধনের অনলাইন সংস্করণ করা হলে থাকে, তবে অনলাইন থেকে জন্ম নিবন্ধন এর কপি খুব সহজে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন। এক্ষেত্রে শর্ত হচ্ছে আপনার registration নম্বর টি জানা টাকা লাগবে। এই জন্য জন্ম নিবন্ধন সনদ ফরম সরকারি ওয়েবসাইট টির লিঙ্ক- https://bdris.gov.bd/br/search

jonmo nibondhon online copy download – birth registration certificate Download Bangladesh

যদি ভুলবসত আপনার নিবন্ধন হারিয়ে যায় তবে তা কিভাবে ডাউনলোড করবেন সেই প্রক্রিয়া সেখানে দেখানো হলো-

ধাপ 1ঃ যারা বিভিন্ন প্রয়োজনে জন্মনিবন্ধন খুব দ্রুত সংগ্রহ করতে চাচ্ছেন তারা সর্বপ্রথম ইউনিয়ন পরিষদ এগিয়ে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করুন। কারন, আমাদের কাছে নিবন্ধনের যে কপিটা থাকে তার মূল একটি তালিকা সেখানেও থাকে।আপনি আগের জন্ম নিবন্ধন তুলতে পারবেন।

ইউনিয়ন পরিষদ এ সচিব এর সাথে যোগাযোগ করুন। তার নিজস্ব একটা পাসওয়ার্ড দিয়ে আইডি দিয়েছে। সে আইডি তে আপনার জন্ম নিবন্ধন এন্টি করা আছে। ইউনিয়ন পরিষদ এর সচিব কে গিয়ে বলুন তাহলে আপনি জন্ম নিবন্ধন তুলতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন অনলাইন ভাবে তৈরি করা হয়ে থাকে তা। হলে আপনি এই কাজটা নিজেই কম সম্পন্ন করতে পারবেন ।

ধাপ 2ঃ পরবর্তীতে আপনি আপনার জন্ম নিবন্ধনটি অনলাইনে সংগ্রহ করতে পারবেন।

এক্ষেত্রে আপনার হাতে থাকা ইন্টারনেট সংযোগ কৃত মোবাইল ফোন অথবা ল্যাপটপ এ প্রয়োজন হতে হবে। জন্ম নিবন্ধন হারিয়ে গেলে অথবা জন্ম নিবন্ধন নাম্বার বের করতে হলে আপনাকে কোন ধরনের থানায় জিডি করতে হবেনা ।

নিজস্ব পোস্ট অফিসে যোগাযোগ করলে তারা আপনাকে নতুন করে জন্ম নিবন্ধন কার্ড তৈরি করে দেবে। মানে শুধু আপনার জন্ম তারিখ এবং  আপনার সঠিক পরিচয় দিলে তারা নিজেই  ঐ কার্ড টি তৈরি করে দিবে। কিন্ত আপনার কাছ থেকে কিছু টাকা নিতে পারে।

জন্ম সনদ তৈরি হয়েছে কিনা তা জানার উপায় ও অনলাইন হতে ডাউনলোড করার উপায়

আপনাকে যে জন্ম তারিখ এবং অনলাইন কর্তৃক জন্য জন্ম নিবন্ধন নাম্বার দেওয়া হয়েছিল সেটা দিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন । এজন্য নিম্নোক্ত ওয়েবসাইট jonmo nibondhon online copy download site- https://bdris.gov.bd/br/search ভিজিট করলে আপনারা জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে যাচাই করতে পারবেন।  বিভিন্ন ধরনের কাজে জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হয়। জন্ম নিবন্ধন ফি পরিশোধ করে সহজেই অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা যায়।

এতক্ষন ধরে আমরা জন্ম নিবন্ধন সনদ কি কি কাজে ব্যবহার হয় সেটি সম্পর্কে বিস্তারিত জেনে গেছি।তাহলে বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সকল তথ্য জানানোর চেষ্টা করলাম । আশা করি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার apps/software

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করতে, আপনার মোবাইলের গুগল ক্রোম App টি ওপেন করুন। অনলাইনে বার্থ সার্টিফিকেট ভেরিফাই করতে everify.bdris.gov.bd (জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps) ওয়েবসাইটে ভিজিট করুন। উক্ত সাইটে ভিজিট করার পর নিচের মত একটি পেইজ পাবেন। এখানে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন চেক jonmo sonod check করতে পারবেন।

প্রশ্ন 1 – নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করা হয়?

কেবলমাত্র সশরীরে ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশনেই নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। এক্ষেত্রে সাধারণ জনগণের জন্য অনলাইনে নাম দিয়ে জন্ম সনদ যাচাই করার সুযোগ নেই।

প্রশ্ন 2- জন্ম নিবন্ধন হারিয়ে গেলে নিবন্ধন নম্বর দিয়ে কিভাবে তা ফিরে পাবো?

বিশেষ দ্রষ্টব্য: জন্ম নিবন্ধন কার্যক্রম চলাকালীন যে টোকেন দেয়া হয় তা যদি হারিয়ে যায় অর্থাৎ নিবন্ধন নম্বর জানা না থাকে, তবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ থেকে আপনার নাম দিয়ে সার্চ করে নিবন্ধন নম্বরটি জেনে নিতে পারেন। এরপর ওই নাম্বার ব্যবহার করে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন ফিরে পেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!