যা হয়েছে তাই ন্যায় By Dada Bhagwan pdf Download
Ja Hoyeche Tai Naay Is Justice By Dada Bhagwan pdf link and Review:
বইয়ের বিবরণ:
বইয়ের নাম: Ja Hoyeche Tai Naay
লেখকের নাম: Dada Bhagwan
ধরণঃ Bengali Spiritual Books
ক্যাটাগরি: Novels
প্রকাশনী: Dada Bhagwan Aradhana Trust
১ম প্রকাশঃ 2019 সাল
Total pages: 34 পৃষ্ঠা
PDF Size: 03 Mb
ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
রিভিউ:
পরিণাম থেকে কারণ বােঝা যায়ঃ এ সমস্ত-ই রেজাল্ট যেমন পরীক্ষার রেজাল্ট আসে। ম্যাথেমেটিক্সে (গণিত) একশাে’র মধ্যে পঁচানব্বই মার্কস এসেছে আর ইংরেজীতে একশাে’র মধ্যে পঁচিশ। তখন কি আমি বুঝতে পারব না যে এতে কোথায় ভুল করেছি ? এই পরিণাম থেকে, কোন কারণে ভুল হয়েছে তা আমি বুঝতে পারব কি না ? এই সমস্ত সংযােগ যে একত্রিত হয়, তা সমস্তই পরিণাম। আর ওই পরিণাম থেকে, কারণ কি ছিল তা আমরা বুঝতে পারি। এই রাস্তা দিয়ে অনেক লােকের আনাগােনা আর বাবুল-এর কাঁটা সােজা হয়ে পড়ে আছে। অনেক লােক যাতায়াত করছে কিন্তু কাটা যেমনকার তেমন পড়ে থাকে। এমনি তাে তুমি খালি পায়ে ঘর থেকে বেরােও না কিন্তু সেদিন কারাের কাছে গেছিলে আর শােরগােল হল কি চোর এসেছে, চোর এসেছে তাে তুমি খালি পায়ে দৌড়ালে আর কাঁটা তােমার পায়ে ফুটে গেল। তাে ওটা তােমার হিসাব ছিল। সেটাও এরকম যে একেবারে এ-ফোড় ও-ফেঁড় হয়ে গেল এরকমভাবে লাগল! এখন এই সংযােগ কে একত্রিত করে দেয় ? ওটা ব্যবস্থিত শক্তি (সায়েন্টিফিক সারকামস্ট্যানশিয়াল এভিডেন্স) একত্রিত করে দেয়। যা হয়েছে তাই ন্যায়
সব প্রকৃতির নিয়ম
মুম্বই-এর ফোর্ট এরিয়াতে তােমার সােনার চেন লাগানাে ঘড়ি হারিয়ে গেছে আর তুমি ঘরে এসে মনে করছে যে, ‘ভাই, ওটা আর ফিরে পাবনা। কিন্তু দু’দিন পরে পেপারে পড়লে যে যার ঘড়ি সে প্রমাণ দিয়ে আমার কাছ থেকে নিয়ে যাক আর বিজ্ঞাপনের খরচ দিয়ে যাক। অর্থাৎ যার হয় তার থেকে কেউ নিতে পারে না। যার নেই, সে ফিরে পাবে না। এক পারসেন্ট-ও অদল-বদল কেউ করতে পারবে না। এতটাই নিয়মবদ্ধ এই জগৎ। কোর্ট যেমনই হােক কিন্তু তা কলিযুগের আধারে হবে। কিন্তু প্রকৃতি নিয়মের অধীন। কোর্টের নিয়ম ভাঙলে কোর্টের কাছে দোষী হবে কিন্তু প্রকৃতির নিয়ম কখনও ভাঙবে না।
যে আগ্রহ ছাড়বে, সেই জিতবে
এই জগতে তুমি কি ন্যায় দেখতে চাইছাে ? যা হয়েছে তাই ন্যায়। এ থাপ্পড় মেরেছে তাে আমার উপর অন্যায় করেছে’, এরকম নয় কিন্তু যা হয়েছে তাই ন্যায়। এরকম যখন বুঝতে পারবে তখন এ সমস্ত কিছুর সমাপ্তি ঘটবে। ‘যা হয়েছে তাই ন্যায় না বললে তাে বুদ্ধি লাফালাফি করতে থাকবে। অনন্ত জন্ম থেকে তাে এই বুদ্ধিই গণ্ডগােল করে আসছে, মতভেদ করিয়ে আসছে। বাস্তবে কিছু বলার মতাে সময়ই আসা উচিৎ নয়। আমার কিছু বলার মতাে সময়-ই আসেনা। যে ছেড়ে দিয়েছে সে জিতে গেছে। লােকে নিজেরই স্ব-দায়িত্বে টানাটানি করে। বুদ্ধি চলে গেছে তা কিভাবে বুঝবে ? ন্যায় খুঁজতে যেও না। যা হয়েছে তাকেই ন্যায় বললে তখন তাকে বুদ্ধি চলে গেছে এরকম বলা যাবে। বুদ্ধি কি করে ? ন্যায় খুঁজে ফেরে আর সেই কারণেই এই সংসার দাঁড়িয়ে আছে। অতএব ন্যায় খুঁজো না। ন্যায় খুঁজতে যায় কি ? যা হয়েছে তাই ঠিক, সাথে সাথেই তৈরী। কারণ ব্যবস্থিত’-এর বাইরে অন্য কিছু হয়ই না। বেকার-ই হায়-হায় ! হায়-হায় !
মহারানী নয়, উসুলী-ই ফাঁসিয়েছে
বুদ্ধি তাে ঝড় তুলে দেয়। বুদ্ধি-ই সব নষ্ট করে ! বুদ্ধি মানে কি ? যা ন্যায় খোঁজে তারই নাম বুদ্ধি। বলবে, ‘পয়সা কেন দেবে না, মাল তাে যা হয়েছে তাই ন্যায় নিয়ে গেছে না ? এই যে ‘কেন এই প্রশ্ন যে করছে সেই বুদ্ধি। অন্যায় করেছে সেটাই ন্যায়। তুমি উসুল করার চেষ্টা করতে থাকবে, বলবে যে, ‘আমার পয়সার খুব দরকার আর আমার অসুবিধা আছে। তা-ও যদি না দেয় তাে ফিরে আসবে। কিন্তু ‘ও কেন দেবে না ?’ বলেছাে তাে তাহলে উকিল খুঁজতে হবে। তাহলে সৎসঙ্গ ছেড়ে দিয়ে ওখানে গিয়ে বসবে। ‘যা হয়েছে তাই ন্যায়’ বললে বুদ্ধি চলে যাবে।