বাংলা পিডিএফ বই সমগ্র (all)

সাইকোলজি ইসলামী দৃষ্টিকোণ Pdf download

সাইকোলজি ইসলামী দৃষ্টিকোণ pdf download


আরও পড়ুনঃ 
বইঃআল্লাহর উপর তাওয়াক্কুল
মূলঃ ইমাম ইবনু আবিদ দুন্ইয়া রহমাতুল্লাহি আলাইহি
অনুবাদকঃ জিয়াউর রহমান মুন্সী
প্রকাশকঃ ইসমাইল হোসাইন
প্রকাশনায়ঃ মাকতাবাতুল বায়ান
পৃষ্ঠা সংখ্যাঃ৫৬
মূল্যঃ ৬৭টাকা মাত্র
রিভিউকারীঃ রায়হান আহমদ
মুসলিম মাত্রই আল্লাহর উপর ভরসা করা এটা যেমন সত্য তারচেয়ে বড় সত্য তাওয়াক্কুলের তাৎপর্য বুঝে এমন মানুষ খুবই যৎসামান্য। তাওয়াক্কুলের তাত্ত্বিক বিশ্লেষণ করছেন, ইমাম ইবনু আবিদ দুনইয়া রহমাতুল্লাহি আলাইহি। তাওয়াক্কুল অর্থাৎ আল্লাহর উপর আস্থা আর ভরসা সঠিকরুপ বুঝানোর জন্য ইমাম ইবনু আবিদ দুনইয়া রহমাতুল্লাহি আলাইহি ৬০ হাদীস, কুরআনের আয়াতসহ বিভিন্ন মনীষীদের উক্তি এনে বইটিকে কেমন যেন মুক্তো ধারা গেঁথেছেন।
শুরুটাই সর্বকালের সর্বশ্রেষ্ঠ রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হাদীস দিয়ে সুপ্রভাতের পাখির গুঞ্জনে, হযরত উমার ইবনুল খাত্তাব -রাদিআল্লাহু আনহু- থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি, তিনি বলেছেন ; তোমরা যদি সঠিকভাবে আল্লাহর উপর তাওয়াক্কুল করতে, তাহলে তিনি তোমাদের সেভাবে জীবনোপকরণ দিতেন, যেভাবে তিনি পাখিদের জীবনোপকরণ দিয়ে থাকেন। তারা সকালবেলা ক্ষুদ্রার্ত অবস্থা বেরিয়ে যায়, আর সন্ধ্যায় ফিরে আসে ভরা পেটে!
অতঃপর ইয়ামানবাসীও হযরত উমার রাদিআল্লাহু আনহু এর সাক্ষাৎ এনে তাওয়াক্কুলের হাকীকত তুলে ধরছেন। কেননা, তাওয়াক্কুল হলো, আল্লাহর উপর ভরসা করে যথাসাধ্য চেষ্টাও করে যাওয়া কিন্তু তারা তা করেনি বরং বসে থেকে অলসতার পরিচয় দিয়েছে!
হাসান রহমাতুল্লাহি আলাইহি বলেন, সম্মানও অভাবমুক্তি নিহিত থাকে তাওয়াক্কুল অনুসন্ধানের মধ্যে ;উভয়টি অর্জিত হয়ে গেলে ব্যক্তির মধ্যে স্থবিরতা চলে আছে।
বইটি পড়লে একজন মানুষ তাওয়াক্কুল কী? তার স্বরূপ, হাকীকত ও তাৎপর্য বুঝতে পারবে। সর্বোপরি একজন মুমিন বসে থাকবে না বরং কাজে লেগে থাকবে। এটাই এই বইয়ের চমক।
আমি এই ছোট্ট বইটির সর্বাঙ্গীন বিস্তার কামনা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!